আরিশা: আরিশা আয়াত নামের অর্থ কি

 

আরিশা আয়াত নামের অর্থ কি
                                               আরিশা আয়াত নামের অর্থ কি


আরিশা আয়াত নামের অর্থ কি , সেটা নিয়ে আলোচনা করা হবে ।একটা মানব শিশু পৃথিবীতে আগমনের পর তাকে ডাকার জন্য যে পথ বা উপায় আমরা অবলম্বন করে থাকি সেটাকে নাম বা ইসম বলা হয় । আসলে এই নামের গুরুত্ব অপরিসীম কারণ একটা অর্থবহ নামের জন্য কাল হাশরের ময়দানে মাপ পেয়ে যেতে পারে । হুজুর পাক সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন , কিয়ামতের দিন তোমাদের নিজ নাম ও পিতার নামে ডাকা হবে । সুতরাং তোমরা সুন্দর নাম রাখ ( আবু দাউদ ) । 


আরিশা আয়াত নামের অর্থ কি 

আসলে হাইছেন বা বুলন্দি এই আরিশা আয়াত নামের বাংলা অর্থ । এক কথায় যিনি দুর্দান্ত কিছু তৈরি করেছেন এ কথাও বলা যায় । তবে আরিশা আয়াত নামের অর্থ ইংরেজিতে হাইনেস বোঝায় এবং আরবিতে বলে   آية أريشا  । ও ইংরেজিতে আরিশা আয়াত নামের বানান হল  Arisha Ayat . 


 আসলে আরিশা নামটি খুবই অর্থবহ এবং সুন্দর একটি নাম এবং  এটি একটি আরবি নাম  যেখানে এই নামে ১১ টি ইংরেজি অক্ষর আছে । যে কেউ চাইলে মেয়ে সন্তানের নাম আরিশা আয়াত রাখতে পারে কারণ । 


আরিশা আয়াত নামটি মূলত দুই শব্দের একটি নাম এটি মূলত মেয়েদের একটি নাম এই নামএই নামটি কে যদি শাব্দিক অর্থে ভাঙ্গা হয় তাহলে আরিশা এবং আয়াত এই দুইটি শব্দ পাওয়া যায় । যেখানে আরিশা নামের কুরআনিক অর্থ সিংহাসন এবং আয়াত শব্দের অর্থ চিহ্ন বা বাক্য ।

আরীশা জান্নাত ,  আরিশা জান্নাত নাজিবা , অনামিকা আরিশা , আরিসা ইরা , আরিসা আক্তার আরিয়া । 


”আ সম্পর্কিত ছেলেদের কিছু নাম আয়াত , আয়ান, আরমান ,আদিব”


সাধারণত আরিসা নামের মেয়েরা কেমন হয়ে থাকে ,এই নামের মেয়েরা মূলত বেশ ভালো বক্তা হয়ে থাকে । তাদের কথার দ্বারা মানুষকে মুগ্ধ করতে পারে । এ ধরনের মেয়েদের একটা গুণ থাকে যার মাধ্যমে তারা দুরের মানুষও  ইমোশনাল হয়ে পড়ে তার কথার দ্বারা । 


আয়াত কি আসলে ছেলেদের না মেয়েদের নাম , আসলে আয়াত মূলত একটি আরবি শব্দ ।যা কুরআনের আয়াতে ব্যবহৃত হয় ।এটির দ্বারা আসলে কোন ব্যক্তির মূল পরিচয় বোঝায় না ।এটা ছেলে বা মেয়ে উভয় রাখতে পারে । তবে এই নামে মুসলিম ছেলেদের নাম সাধারণত আরব দেশে ব্যবহার করা হয় ।


আসলে নামের মাধ্যমে একজন ব্যক্তির পরিচয়ের সূচনা ঘটে ।  সেজন্য প্রত্যেক বাবা মারি উচিত বা তার কর্তব্যের মধ্যে পড়ে  তার সন্তানের একটি ভালো নাম রাখা । পাশাপাশি নামটি হওয়া উচিত অর্থবহ এবং ইসলামিক পরিবার অনুযায়ী ইসলামিক নাম অথবা আরবি নাম হলে আরো বেশি ভালো হয় । 


এই আয়াত নামের বেশ তাৎপর্য রয়েছে । এই নামের কারণে মূলত শিশুদের চরিত্র গঠনে ও সহায়তা করে । তাছাড়া মূল্যবান ইসলাম ধর্ম ও সংস্কৃতির পাঠ্য ও আদর্শ গুলোকেও প্রতিফলিত করে থাকে এই নামের তাৎপর্য । 


আরিশা মানে সিংহাসন এবং ইবনাত মানে দূরের সমস্যা । এটি একটি ইসলামিক নাম ।

 

  • আরিশা ইনায়া আয়াত নামের অর্থ কি হবে ? 

ছোট বা ক্ষুদ্র । 


  • আরশি ইসলাম আরিশা নামের অর্থ  কী হবে ?

আসলে আরিশা নামটি খুবই সুন্দর ।  এটা ইসলামিক নাম এই নামের  অর্থ  হল - রাণী, সিংহাসন ।


  • আরিশা নামের ইসলামিক অর্থ কী হবে ? 

আরিশা একটি ইসলামিক নাম আর এই আরিশ নামের অর্থ  হল কুমারী বা কন্যা ।


  • আরিশা নামের অর্থ কী হবে ? 

আরিশা নামের অথ হল সিংহাসন এবং ইসলামিক অর্থ হল কন্যা ।

শেষ বাক্য 

পরিশেষে বলা যায় যে , আরিশা আয়াত নামের অর্থ কি জানতে পেরেছেন । আরিশা আয়াত নামটি খুবিই সুন্দর । তাই এই নামটি মেয়েদের জন্য রাখা যেতে পারে । কারণ নামটি ইসলামিক । 


Tagline: 
নামের অর্থ,আরিশা নামের অর্থ কি,আরিশা নামের আরবি অর্থ কি,আরিশা নামের অর্থ,আরিশা নামের ইসলামিক অর্থ কি,আনিশা নামের অর্থ কি,আলিশা নামের অর্থ কি,আরিসা নামের বাংলা অর্থ,আইরা নামের অর্থ কি,আরিশা নামের বাংলা অর্থ,আরিশফা নামের অর্থ কি,আরিশা নামের ইসলামিক অর্থ,আরিসা নামের অর্থ কি,আরিশা অর্থ,আরিসা নামের অর্থ বাংলা,আরিশফা নামের ইসলামিক অর্থ কি,নামের অর্থ,আয়াত নামের অর্থ কি,ইনায়া নামের অর্থ কি,ইবনাত নামের অর্থ কি,আরিশা নামের অর্থ,
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url