রাব্বি হাবলি : রাব্বি হাবলি মিনাস সালেহীন কখন পড়তে হয়

 

রাব্বি হাবলি মিনাস সালেহীন কখন পড়তে হয় ( Rabbi Habli Minas Salehin ) , দ্রুত সন্তান লাভের আমল,পুত্র সন্তান লাভের দোয়া, রাব্বি হাবলি মিনাস সালেহীন এর অর্থ, রাব্বি হাবলি ইত্যাদি হবে আজকের মূল আলোচনার বিষয়।

 আসলে আল্লাহ সুবহানাতায়ালা যতক্ষণ পর্যন্ত না চাইবেন যে আপনার সন্তান হোক ততক্ষণ এটা সম্ভব নয় । তাই বিয়ের বেশ কিছু বছর হয়ে গেলেও অনেকের অনেক এবং শত চেষ্টার পরেও সন্তান লাভ করতে সক্ষম হন না । তাদের মনে অনেক কষ্ট থাকে দুঃখ থাকে যেটা আমরা বাইরে থেকে দেখলে বুঝিনা । তাই আজকে বেশ কিছু আমল শেয়ার করব এবং আল্লাহ সুবহানাতায়ালা চাইলে এটা দ্বারা সন্তান লাভ করতে সক্ষম হবে । 


রাব্বি হাবলি মিনাস সালেহীন কখন পড়তে হয়
                                              রাব্বি হাবলি মিনাস সালেহীন কখন পড়তে হয়



আল্লাহু সুবানু তায়ালা যাকে ইচ্ছা পুত্র সন্তান দান করেন, যাকে ইচ্ছা কন্যা সন্তান দান করেন, যাকে ইচ্ছা ছেলে মেয়ে উভয়ই দান করেন আবার যাকে ইচ্ছা বন্ধ্যা করেন । ( সুরা আশ শুরা , আয়াত- ৫০ ) । 


রাব্বি হাবলি মিনাস সালেহীন কখন পড়তে হয়  

প্রিয়েএবং ১ম নবী  ইব্রাহিম ( আ: ) একটি ছেলে সন্তানের জন্য খোদার দরবারে এই দোয়া পাঠ করেন । 

দোয়াটার উচ্চারণ হল - ”রাব্বি হাবলি মিনাস সালেহীন ”

অনুবাদ হল :  হে আল্লাহ সুবানুতায়ালা   আমায় সৎচরিত্র ও  কর্মপরায়ণ  বাচ্চা/ সন্তান দান করুন ( সুরা আস-সাফ ফাতের ১০০ নং আয়াতের মাধ্যমে জানা যায় ) । 


রাব্বি হাবলি মিনাস সন্তান লাভের দোয়া

আমাদের নবী হযরত ইব্রাহিম ( আ: ) একটি সৎ পুত্র সন্তানের জন্য আল্লাহর নিকট দোয়া করেছিলেন এবং যার ফলে আল্লাহ সুবহানাতায়ালা তাকে একটি সন্তান দান করেছিলেন ।  নিম্নে দোয়াটি প্রদান করা হলো - 

 ( Rabbi Habli Minas Salehin ) 


দ্রুত সন্তান লাভের আমল কী ? 

সহবাসের সময় উক্ত দোয়া পাঠ করলে আল্লাহু সুবানুতায়ালা যদি চান তবে সন্তান প্রদান করবেন । আর এটি একটি পরিক্ষীত আমল কারণ আমি আমার লাইফে এটি করেছি এবং সফল হয়েছি । 

 Bismillahi Allahumma Jannibash Shaitana, Owa Jannibish Shaitana Ma Rajaktana .  

অর্থ হলো - হে আল্লাহ আপনার নামে শুরু করছি, আপনি আমাদের নিকট হতে শয়তানকে দূরে রাখুন । আমাদের এ মিলনের ফলে যে সন্তান দান করবেন, তা হতেও শয়তানকে দূরে রাখুন ।


জাকারিয়া ( আ: ) বৃদ্ধ হয়ে যাবার পরেও তিনি নি সন্তান ছিলেন । তখন আল্লাহ সুবহানুতাআলা বৃদ্ধ বয়সে তাকে সন্তান প্রদান করেন এবং তিনি নিম্নের দোয়াটি করেছিলেন এবং তার সন্তান লাভ হয়েছিল । 

“রব্বি হাবলি মিল্লাদুনকা জুররিয়্যাতান ত্বয়্যিবাতান, ইন্নাকা সামিউদ দোয়া “ ( Rabbi Habli Milladunka Jurriyatan Tayabatan, Innaka Samiud Doa  ) —- অনুবাদ হল : হে আমার রব , আমাকে আপনার পক্ষ থেকে উত্তম সন্তান দান করুন । নিশ্চয়ই আপনি প্রার্থনা শ্রবণকারী । [   আল ইমরানের ৩৮ নং আয়াতে বলা আছে ] ।


পুত্র সন্তান লাভের দোয়া কী ?

ইসলামের ১ম  নবী  ইব্রাহিম ( আ: ) একটি  ছেলে সন্তানের জন্য খোদা তায়ালার দরবারে নিচের এই  দোয়াটি উচ্চারণ করেন । 

সেই দোয়াটা দেওয়া হল   - ”রাব্বি হাবলি মিনাস সালেহীন ” ( সুরা সাফফাতের ১০০ নং আয়াত এটি ) 

রাব্বি হাবলি মিনাস সালেহীন কখন পড়তে হয়


  • রাব্বানা হাবলানা মিন আজওয়াজিনা ফজিলত কী ? 

“রাব্বানা - হাবলানা - মিন আযওয়াজ্বিনা ওয়া যুররিয়্যা-তিনা কুররাতা আ’ইয়ুন, ওয়া জায়ালনা - লিল মুত্তাকিনা ইমামা” । ( Rabbana Hablana Min Azwajina Wa Jurriya tina Kurrata  A eun wa Jayalna lil Muttakina Imama ) । 

 মানে হল মোটামুটি কথা এরকম  - হে আমাদের আল্লাহ জাল্লাশানহু আমাদের জীবন সঙ্গীর পক্ষ থেকে এবং আমাদের সন্তানদের পক্ষ থেকে আমাদের জন্য চোখের শীতলতা দান করুন এবং আমাদেরকে আপনার উপর যাদের ভয় আছে তাদের জন্য আদর্শ স্বরূপ দান করেন (  Sura ফুরকান আয়াত ৭৪ ) । 


  • রাব্বি হাবলি মিনাস সালেহিন অর্থ কী ?

আসলে ইংরেজিতে হাবলি অর্থ ( ফানিকুলাস ) , আর রাব্বি হাবলি মিনাস সালেহীন ( Rabbi Habli Minas Salehin ) হল - হে আমার প্রভু  আমাকে একটি সৎ সন্তান  দান করুন । 


  • সন্তান লাভের দোয়া কখন মূলত পড়তে হয় বা পড়া উচিত ? 

এই দোয়াটি ছোট তাই হাটতে চলতে, নামাজের পর পড়া যেতে পারে । দোয়াটি হল - রাব্বি হাবলি মিনাস সালেহিন । Rabbi Habli Minas Salehin . আর এই দোয়াটি মূলত  ( Sura As Saffat এর ১০০ নাম্বার আয়াত   ) এই আয়াতটি বেশি বেশি করে মোনাজাতে পড়তে হবে । বিশেষ করে যদি কেউ নেক সন্তান মানে ভাল সন্তান পেতে চায় , দিনদার সন্তান লাভ করতে চায় , তাহলে উক্ত সূরার ১০০ নাম্বার আয়াতটি খুব বেশি করে মোনাজাতের সময় পড়তে হবে ও আল্লাহসুবানুতায়ালার নিকট চাইতে হবে । তাহলে আল্লহ জাল্লাশানহু চাহে তো নেককার দিনদার সন্তান প্রদান করবেন । প্রকৃতপক্ষে অনেকসময় অলসতা করে দোয়া পড়া হয় না কিন্তু অলসতা না করে যদি নিয়মিত পড়া যায় তাহলে বেশ দ্রুত ফল লাভ করা সম্ভব । 

আবার অনেকে আছে মনে বিশ্বাসের ঘাটতি রেখে পড়ে । তাহলেও কিন্ত কাজ হবে না । তাই আল্লাহতায়ালার উপর পূর্ণ ইমান রেখে উক্ত দোয়াটি পড়তে হবে । আসলে মনে ক্ষুদ রেখে কোন কাজ করলে ১০০% সফলতা পাওয়া যায় না । তাই খাস দিলে পড়তে হবে খুব বেশি করে বিশেষ করে তাহাজ্জুদ নামাজ পড়ে যখন আল্লাহর কাছে হাত তুলে নেক মনে চাওয়া হবে তখন অবশ্যই আল্লাহ জাল্লেশানহু তার বান্দার নেক আশা রাখবেন এতে কোন সন্দেহের অবকাশ থাকে না বলে আমাদের বিশ্বাস । বিশ্বাস ছাড়া কিছুই হয় না কথায় আছে না বিশ্বাসে মিলায় বস্তু তর্ক করলে বহুদূর পর্যন্ত করা যাবে । তাই বিশ্বাস রাখতে হবে ১০০ তে ১০০ । তাহলেই সফলতা ধরা দিবে । 


শেষ কথা 

আশাকরি আপনারা  রাব্বি হাবলি মিনাস সালেহীন কখন পড়তে হয় আপনারা বুঝতে পেরেছেন । সন্তান কে না চায় কারন সন্তান একটি বড় আবেগের জায়গা । সবাই চায় সন্তানের মুখে বাবা মা ডাক শুনতে । প্রত্যেকের মনের অজান্তে এই আবেগটি কাজ করে যে, আমি বাবা হব আমি মা হব । অনেক জায়গাতে শুধুমাত্র এই সন্তানের জন্যই সুখের সংসারে ভাংগন ধরে যায় , সংসার শেষ পর্যন্ত ভেঙ্গে যায় । কারণ সকলেই চায় তার ঘরের বাতি জ্বালাতে, বংশ রক্ষা করতে ।  কিন্তু ভাগ্যের কি নির্মম পরিহাস যে সবাইকে আল্লাহতায়ালা সেই সুযোগ দেন না । 

Tagline: 

রাব্বি হাবলি মিনাস সলেহিন,রব্বি হাবলি মিনাসসলিহীন,হাসবি রাব্বি জাল্লাল্লাহ,দুই সিজদার মাঝে কি দোয়া পড়তে হয়,হাসাবি রাব্বি,নেক সন্তানের জন্য দোয়া রাব্বি হাবলি মিনাস সালেহীন prayer for a good child: rabbi hubli minas salehin,সিজদায় কিভাবে দোয়া করতে হয়,রাব্বি লা তাজারনি ফারদাও ওয়া আংতা খায়রুল ওয়ারিছিন,ইলাহা ইল্লা আনতা সুবহানাকা ইন্নি কুনতু মিনাজ জোয়ালিমীন পড়লে কি হয়?,রব্বি লা-তাযারনি ফারদাঁও ওয়া আন্তা খাইরুল্ ওয়ারিছিন,যারা সন্তান চান কিন্তু সন্তান পান না,নেক সন্তান লাভের দোয়া,সন্তান লাভের আমল,ছেলে সন্তান লাভের দোয়া,পুত্র সন্তান লাভের দোয়া,পুত্র সন্তান লাভের আমল,সন্তান লাভের দোয়া,সন্তান লাভের দোয়া,ছেলে সন্তান লাভের আমল,পুএ সন্তান লাভের দোয়া,রাব্বি হাবলি মিনাস সন্তান লাভের দোয়া,নেক সন্তান লাভের আমল,নেক সন্তান লাভের দোয়া বাংলা,দ্রুত সন্তান লাভের দোয়া,নেককার সন্তান লাভের দোয়া,পুত্র সন্তান লাভের দোয়া ও আমল,নেক সন্তান লাভের দোয়া মিজানুর রহমান আজহারী,যাদের সন্তান হয় না,পুত্র সন্তান লাভের দোয়া,রব্বানা হাবলানা মিন আজওয়াজিনা,রব্বানা হাবলানা মিন আজওয়াজিনা ওয়া জুররিয়্যাতিনা,রব্বানা হাবলানা মিন আজওয়াজিনা ওয়া জুররিয়্যাতিনা কুররতা,রব্বানা হাব লানা,রাব্বানা আফরিগ আলাইনা,রাব্বানা,রাব্বানা দোয়া,৪০ রাব্বানা দোয়া বাংলা অনুবাদ সহ,



Next Post Previous Post
No Comment
Add Comment
comment url