গর্ভের সন্তান ছেলে আলট্রাসনোগ্রাফি রিপোর্ট বোঝার উপায়

 

গর্ভের সন্তান ছেলে আলট্রাসনোগ্রাফি রিপোর্ট বোঝার উপায়
                                      গর্ভের সন্তান ছেলে আলট্রাসনোগ্রাফি রিপোর্ট বোঝার উপায়


আসলে গর্ভাবস্থায় গর্ভের সন্তান ছেলে আলট্রাসনোগ্রাফি রিপোর্ট বোঝার উপায়, আল্ট্রাসাউন্ড রিপোর্ট দেখে ছেলে মেয়ে বোঝার উপায়, আল্ট্রাসনোগ্রাম রিপোর্ট কি ভুল হয়, নাভি দেখে সন্তান বুঝার উপায়, ছেলে সন্তান পেটের কোন দিকে নড়ে, ইত্যাদি বিভিন্ন প্রশ্ন মাথায় ঘুরপাক খায় । আর এটা খুবই স্বাভাবিক ব্যাপার কারণ সবারই বিশেষ করে বাচ্চার মায়ের জানতে ইচ্ছা করে । আজকে আমরা নিচে সে বিষয়গুলো নিয়ে ধারাবাহিকভাবে আলোচনা করব যাতে আপনাদের মনের সকল প্রশ্নের উত্তর পেয়ে যান সহজেই ।


 গর্ভের সন্তান ছেলে আলট্রাসনোগ্রাফি রিপোর্ট বোঝার উপায় 

আসলে যখন একজন মায়ের আলট্রাসাউন্ড করা হয়, প্রথম অবস্থায় আসলে বোঝা যায় না যে গর্ভে সন্তানটি ছেলে হবে না মেয়ে হবে । তবে গর্ভাবস্থায় আসলে সাউন্ড পাঁচ ধরনের হয়ে থাকে । আর গর্ব অবস্থায় প্রথম চার সপ্তাহে করা  সাউন্ডের মাধ্যমে দেখা যায় বাচ্চাটির ভ্রুনটির আকার হয়ে থাকে সিদ্ধ সিমের মত এবং যখন এটি ১২ সপ্তাহে পৌঁছাবে তখন আলট্রার মাধ্যমে শিশুদের মাথা দেখা যাবে । 

                                            

                                                   তবে ২০ থেকে ২৪ সপ্তাহে যখন পৌছায় তখন পরিপূর্ণরূপে একটি শিশুর দ্বারা হাড় বা চোখ সবকিছু  পরিপূর্ণ রূপে দেখা যায় এবং বোঝা যায় থ্রিডি ছবির মাধ্যমে । মূলত এই সময় অনেকে এনোমালি স্কান করে থাকেন বাচ্চাটিকে পুরোপুরি দেখার জন্য ।তখন সুস্পষ্টভাবে বোঝা যায় যে গর্ভের শিশুটি ছেলে হবে নাকি মেয়ে হবে। তবে এখানে উল্লেখ্য যে অনেক সময় হার্টের রেট থেকেও বোঝা যায় গর্ভের সন্তান ছেলে হবে নাকি মেয়ে হবে । কারন মেয়েদের হার্টের রেট ছেলেদের তুলনায় বেশি থাকে । তবে প্রথম দিকের রেট দেখে আপনি শিওর হতে পারবেন না যে  এটা ছেলে না মেয়ে । 



 আল্ট্রাসাউন্ড রিপোর্ট দেখে ছেলে মেয়ে বোঝার উপায়

গর্ভস্থ শিশু ছেলে হবে নাকি মেয়ে হবে অনেক সময় আল্ট্রা সাউন্ডের মাধ্যমেও বোঝা যায় । আর একটা বিষয় হল হার্টের রেট দেখে বোঝা যায় কারণ মেয়েদের হার্ট রেট বেশি থাকে ছেলেদের তুলনায় । আবার অরেকটি বিষয় হল এনোম্যালি স্কানের মাধ্যমেও বোঝা যায় যেটা পাঁচ মাসে করা হয়ে থাকে ।  সেটার দ্বারা আরো সুস্পষ্টভাবে সন্তান ছেলে হবে নাকি মেয়ে হবে বোঝা যায় ।


 নাভি দেখে সন্তান বুঝার উপায়

আসলে নাভি দেখে যে সন্তান নির্ণয়ের পদ্ধতি এটা আসলে পুরোপুরি 100% সঠিক নয় । পুরোটাই ধারণার উপর ভিত্তি করে । কারন অনেক ক্ষেত্রে সমীক্ষা চালিয়ে দেখা গেছে যে কোন কোন নারীর নাভিটা ভিতরের দিকে ঢুকানো কিন্তু তার ছেলে সন্তান হওয়ার কথা ভেবেছে কিন্তু হয়েছে মেয়ে সন্তান । আবার অনেক মেয়ের ক্ষেত্রে দেখা গেছে প্রথম সন্তান জন্মদানের সময় তার নাভিটি বাইরের দিকে ছিল তখন তার ছেলে সন্তান হয়েছে এবং ওই একই মহিলার ক্ষেত্রে যখন সে দ্বিতীয়বার সন্তান জন্মদান করতে গেছে তখন দেখা গেছে  যে তিন মাস পরে তার একটা কন্যা সন্তান হয়েছে আসলে নির্ধারিত কোন নিয়ম নেই যেটা দেখে আপনি গ্যারান্টি দিতে পারবেন যে সন্তান ছেলে বা মেয়ে হবে ।


Xy ছেলে না মেয়ে

আসলে এক্স ওয়াই ( xy ) দ্বারা গর্ভের সন্তানটি ছেলে হবে এটা নির্দেশ করে এবং এক্স এক্স ( xx ) দ্বারা গর্ভের সন্তানটি মেয়ে হবে এটি নির্দেশ করে ।


ছেলে সন্তান পেটের কোন দিকে নড়ে ? 

আসলে গর্ভের সন্তান ডানদিকে থাকলে ছেলে হবে নাকি বাম দিকে থাকলে ছেলে হবে । ডান দিকে থাকলে মেয়ে হবে নাকি বাম দিকে থাকলে মেয়ে হবে । এই প্রচলিত ধারণা পুরোটাই একটা মিথ্যা । আবার অনেকে এটাও ধারণা করেন যে ছেলে সন্তান হলে সন্তানটি পেটের উপরের দিকে থাকে এবং মেয়ে সন্তান হলে মেয়েটি পেটের নিচের দিকে থাকে বা তল পেটের দিকে নেমে আসে । এ ধরনের বিভিন্ন ভ্রান্ত ধারণা এটা আসলে সঠিক নয় ।


  • আল্ট্রাসনোগ্রাম রিপোর্ট কি ভুল হয় ? 

আসলে আল্ট্রাসনোগ্রাফির রিপোর্ট কখনো ভুল আসে না যদি আসলে যান্ত্রিক ত্রুটি থাকে সে ক্ষেত্রে কথা আলাদা । তাছাড়া সাধারণত আলট্রাসনোগ্রাফি রিপোর্ট সঠিক আসে । কিন্তু এখানে একটা বিষয় লক্ষণীয় অনেক ক্ষেত্রে দেখা গেল কোন গর্ভবতী নারীর তিনটি মেয়ে বাচ্চা আছে এখন সে মনে মনে আশা করতেছে যেন গর্ভের সন্তানটি ছেলে হয় সে ক্ষেত্রে তাকে খুশি করার জন্য অনেক ক্ষেত্রে ডাক্তার মিথ্যা কথা বলে থাকেন । তাই আপনার মনে হতে পারে যে আলট্রাসনোগ্রাম রিপোর্ট ভুল ।


গর্ভের সন্তান ছেলে আলট্রাসনোগ্রাফি রিপোর্ট বোঝার উপায়
                                  গর্ভের সন্তান ছেলে আলট্রাসনোগ্রাফি রিপোর্ট বোঝার উপায়


  • পুত্র সন্তান হওয়ার লক্ষনগুলো কী ?

বিভিন্ন মানুষ বিভিন্ন উক্ত করে যে কি কি লক্ষণ থাকলে পুত্র সন্তান বোঝা যায় । কিন্তু এগুলোর কোনো সত্যতা আবিষ্কৃত হয় নি । ডাক্তার এগুলো উক্তি সমর্থন করেন না । কেউ বলেন ছেলে বাচ্চা ডানপাশে থাকে, আবার কেউ বলে পেটের উপরে থাকে , কেউ আবার পেটের নিচে থাকে বলে মন্তব্য করেছেন । 


  • গর্ভের সন্তান ছেলে না মেয়ে  জানেন কী ?

আসলে ২০ সপ্তাহ হলে আপনি বাচ্চা ছেলে না মেয়ে বুঝতে পারবেন এনোমালি স্ক্যানের মাধ্যমে স্পষ্টভাবে ।  


মূলত ২০ থেকে ২২ সপ্তাহে বাচ্চার জেন্ডার বোঝা যায় । যদি কেউ বেশি ভাল ভাবে বুঝতে চায় যে বাচ্চার কোন ত্রুটি আছে কিনা বা গর্ভের বাচ্চার কোন সমস্যা আছে কিনা এটা বুঝতে চাইলে একটা স্ক্যান আছে যাকে বলা হয় এনোমালি স্ক্যান । এই এনোম্যালি স্কানটি দ্বারা থ্রি ডি ভিশনের মাধ্যমে যে কেউ বাচ্চা সম্পর্কে মানে ওজন, মাথা, পা, হাত , চোখ, পানি, ইত্যাদি সকল গুরুত্বপূর্ণ বিষয় জানতে পারা যায় স্পষ্টভাবে । 

শেষ কথা 

পরিশেষে বলা যায় , গর্ভের সন্তান ছেলে আলট্রাসনোগ্রাফি রিপোর্ট বোঝার উপায় আপনারা জানতে পেরেছেন । তবে ইসলামিকভাবে চিন্তা করলে ছেলে হোক মেয়ে হোক সবই ভাল । তবে যার প্রথম সন্তান মেয়ে সে খুবই ভাগ্যবান এটা হাদিসের কথা। তাই ছেলে বা মেয়ে আল্লাহ যেটা দিবেন সেটা নিয়ে সন্তুষ্ট থাকতে হবে । 

আরো পড়ুন 


Next Post Previous Post
No Comment
Add Comment
comment url